সমাধিকার ভোট অধিকার
গণতন্ত্রের মহা-আকার
ষড়যন্ত্র আগুন-তন্ত্র
নয় যে গণতন্ত্র।


সমান সকল ভোটের দাবি
প্রমাণ বিশ্ব জোটের চাবি
তোমার দাবি নয় যে দামি
সমান সকল মানেই প্রেমি।


ভোটতন্ত্র মহাযন্ত্র
সমান সকল মানবচিত্র
সাম্য মালায় প্রেমে মিত্র
ইহাই গণতন্ত্র।


২৪ ডিসেম্বর,২০১৩