হিমেল পরশ আর ক্লান্তি ঝরা মুহুর্ত নিয়ে সাথে
ঠান্ডা শীতল স্পর্শ মাখা কুয়াশা ছোঁয়া নির্মল
মায়াবী ঝলকে সাগর পেড়িয়ে নদীর
                      স্রোতে ভাসতে
ভাসতে খাল-পুকুর, গাঙ-বিলের জলে জলে হাসতে
হাসতে মাথার উপর বরফ রূপে পড়লো সবার ঘরে
                  ঘরে শীত-বসন্তের ছায়া।


দালানবাড়িতে বেশ কাটছে আলালের দুলালির দুলে
দুল গরম পোশাকে গরম খায় না তাতে ভুল।


স্টেশন-ঘাটে রাস্তার পাশে,দরগা-মাজারের পাশে
রাতের আঁধারে বিনা শীত-বস্ত্রহীন কাঁপছে কাতর মেলায়,
                        হতদরিদ্রের জনজীবন।


তাদের দুঃখ-কষ্টে জাগে না কারো প্রান।জাগে তবে সেটা
যেনো আজ শুধুমাত্র নিউজ-হেডলাইনে যোগ হবার জন্যেই।
আসলেই কি শীত
আমাদের জীবনে
নিউজ হেডলাইন হয়ে এসেছিলো ?