একুশ মানে মায়ের ভাষায়
কাব্যে খুঁজে পাওয়া
একুশ মানে শত আশায়
বাংলায় থেকে যাওয়া।


একুশ মানে বিশ্ব জানে
সালাম রফিক প্রানে
একুশ মানে মুক্ত বাতাস
রক্তে ভাসে আকাশ।


একুশ মানে শহীদ মিনার
প্রভাত ফেরীর মেলা
ফুলে ফুলে হাতে সবার
গান গেয়ে যায় বেলা ।


একুশ মানে রক্ত ঘ্রানে
কাঁন্না আকাশ পাণে
একুশ মানে খোকার মুখে
মায়ের ডাকে সুখে ।