হে আসন্ন হে মহামান্য হে নবীন হে প্রবীণ
হে উদারমনা হৃদয় খোলা প্রাণ উল্লাসী ভ্রমর
তোমাদের গুঞ্জরনে কবিতার আসর আলোর
মিছিল হলো আলোকিত সমুজ্জ্বল...


আলোর মিছিল নামেই যেন আলোর দ‌্যুতি ছড়ায় দিকে দিকে।
মিছিলের স্লোগান ছড়াক বাংলার মুখে মুখে তথা বিশ্ব বুকে।


কবিতা জীবন্ত মানুষের আত্ম উপলব্ধিতে সৃষ্ট এক অনাবিল অনুভূতির নাম। যার সৌন্দর্যে পৃথিবী হয় উজ্জ্বল স্বর্ণালী আলোয় উজ্জীবিত। বাংলা কবিতার আসর আলাের মিছিল এক গভীর স্বপ্ন বুনে যায় মনে মনে। দেখি বাংলার জাগরণ। দেখি সেই বাংলার রূপ মাধুর্য। প্রতিটি চেতনায় জাগ্রত এক অনাবিল আনন্দ মুখর সোনালী দিন।


কবিতা হৃদয়ের কথা বলে, বলে নিঃস্ব বঞ্চিত, অবহেলিত দুঃস্থ, সমাজ, সংসার, রাজ্য, রাজনীতি, ইতাহাস, প্রকৃতি, রূপ, রস, গন্ধ, জীবন, যৌবন, প্রেম, ভালোবাসা আরাে কত না কি? পৃথিবীর এক কোণা থেকে শেষ প্রান্ত সীমা পর্যন্ত সব তুলে আনে নিজ বলে। আমার চিন্তায় কবিতার স্বাদ আমি পৃথিবীর কোন কিছুর সাথে তুলনা করতে পারব না।


আমি ভুলতে পারি না সেদিনের কথা ২০ ফেব্রুয়ারী, আমি ভুলতে পারি না ২২ জুন আনন্দ মুখর সন্ধ্যার কথা। আর ১৪ জুলাই তো অপেক্ষা রাখে না কতনা, না বলা কথা হয় মনে মনে। কল্পনায় কিংবা কবিতা শুনে শুনে।


আমি সব সময় মহান মনের ব্যক্তিত্ব কবি মনা সেই মানুষটির জন্য সৃষ্টিকর্তাকে ধন্যবাদ দিই, করি তার মঙ্গল কামনা, চাই সুদীর্ঘ জীবন যার হৃদয়ে এমন একটা অনুভূতি জাগ্রত হয়েছিল আর তারই হাত ধরে সৃষ্টিকর্তা এই বাংলা কবিতার আসর সৃষ্টি করলেন। দিলেন উপহার সকল সৌখিন কাব্যমনা কবিদের সুপ্ত প্রতিভার দ্বার খোলার এক উদ্যান। যেখানে সব কাব্যিক চেতনায় উদ্দীপ্ত মানুষগুলি যারা নিজের ভাষায় হৃদয় খুলে প্রকাশ করতে পারে তার নিজস্ব সৃষ্টি। আর তিনি হলেন আমাদের সবার প্রিয় এডমিন তথা প্রিয় কবি।


১৪ জুলাই আমাদের প্রিয় মহা মনের শ্রদ্ধেয় কবি অনিরুদ্ধ বুলবুল ঘোষিত ক্রোড়পত্র আমার মনে আরও এক আনন্দের বন্যা প্রবাহিত করে। এই নবীন চিন্তাকে সাধুবাদ জানাই হৃদয়ের অন্তঃস্থল হতে। এটি সাফল্যমণ্ডিত হোক সবার প্রাণের স্বার্থে সেই কামনা করি।


তাই হৃদয়ের অনুভূতি চির জাগ্রত হোক প্রতিটি মনে লিপিবদ্ধ হোক এই উদ্যানে। উত্তাল সমুদ্র ঢেউয়ের ন্যায় গর্জে উঠুক দিকে দিকে বিস্তৃত হোক পৃথিবীর বুকে।