মানব জীবনে নাম একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় তারপর যদি হয় একটি সুন্দর ও সার্থক নাম।


বাংলা কবিতার সৌখিন কবিদের কবিতার পাতায় বেশ কিছু উদার মহাপ্রাণ কবি আছেন। যারা অকাতরে নিজেদের সম্পূর্ণ ভালোটুকু দিয়ে অন্যকে খুশি করতে চান। সেই মহামনের অধিকারী কবিদের নাম লিখতে গেলে হয়তো অনেক লিখতে হবে কিন্তু আমি আজ এই মুহূর্তে যার নাম বলতে চাইছি তিনি হলেন শ্রদ্ধেয় কবি প্রণব মজুমদার।


যার হৃদয় লালিত ভাবনার সুন্দর উপহার অপূর্ব সব নামকরণ,যা কবিদের মনকে ভরিয়ে দেয়।


আসলে পৃথিবীতে প্রতিটি গুণী ব্যক্তিই এক একটি অমূল্য প্রতিভা নিয়ে জন্মগ্রহণ করেন। আর তার সেই অসামান্য গুণের বলেই পৃথিবীর বুকে সেই ব্যক্তিটি আলাদা রূপে চিহ্নিত হয়, হয় সবার দৃষ্টির কেন্দ্র বিন্দুও।


আমি আসরে আসা অবদি লক্ষ্য করছি কবি একজন অন্যরকম গুণের অধিকারী ব্যক্তি। যিনি সহজেই মানুষের নামকরণ করতে পারেন। আমি মনে করি এটি অনন্য সুন্দর একটি গুণ যা সবাই চাইলেই পারেনা।


আমি অত্যন্ত লজ্জিত ও ক্ষমা চেয়ে নিচ্ছি সময় স্বল্পতার কারণে শ্রদ্ধেয় কবিকে যথাসময়ে যথাযোগ্য সম্মান প্রদর্শন করতে পারেনি। এতে আমার অপারগতা হলেও শ্রদ্ধেয় কবিকে আমার অন্তর হতে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। সত্যিই তিনি চমৎকার একটি নাম আমার কাব্যিক নামের পাশে যুক্ত করেছেন। তবে আমি জানিনা আমি কতটা এই নামের যোগ্যতা অর্জন করতে পেরেছি।


যদি সত্যি সবার মনে হয় যথার্থ হয়তো আমিও এই নামটি আমার সাহিত্য জগতের নামের পাশে উল্লেখ করতে সাহস রাখি।


প্রিয় কবি শ্রদ্ধা নিবেদন করছি এবং পরিশেষে প্রার্থনা করি এভাবেই আপনি মানব মনে তথা কবি মনে আপনার নামটি স্বর্ণাক্ষরে লিপিবদ্ধ হোক। আর আপনি দীর্ঘজীবি হোন। ঈশ্বর আপনার মঙ্গল করুক ভালো থাকবেন সবসময়।