যাকে চাই বার বার, চাই একান্ত আপন করে মনের গহীনে, যাকে নিয়ে কল্প মনে বাসর সাজাই সেই যেন পালিয়ে বেড়ায়। সেই যেন বিদগ্ধ করে আমার অন্তর।  অথচ যাকে দূর দূর করি শত বার, ত্যাজ্য করি বার বার সেই যেনো লেপ্টে থাকতে চায় অনুক্ষণ। এই বুঝি জগতের নিষ্ঠুর নিয়ম?


এই দেখুন জৈষ্টের তীব্র দহন প্রখর রৌদ্র তাপ পুড়ে পুড়ে হয়েছি ছাই। প্রকৃতির সবুজাভ ক্ষয় হতে হতে ধরেছে মর্মর রোগ। প্রকৃতির রুক্ষরৌদ্র রূপ ভ্যাপসা গরম কেড়ে নিয়েছে প্রেম বিলাসী সুখস্বাচ্ছন্দ্যময়তা। সেই সাথে অতিষ্ঠ জনজীবন রকমারি লোডশেডিং এর রকমারি কারবারে।


এমন দিনে সকাল থেকে আকাশ যেনো ছাইরঙা বাহারি পোশাকে বেশ থমথমে। এই বুঝি সে আসে। লাজুক অভিমানী বৃষ্টি কতবার আসি আসি করেও তার যেনো সময় হয়না আসার। ফোঁটা ফোঁটা কয়েক ফোঁটা ছিটিয়ে বাতাসের সাথে তাল মিলিয়ে কোথায় যেন গেল হারিয়ে।


অথচ যার আগমনী বার্তায় তপষ্যি মন আবেগে উচ্ছল, মন হয় চঞ্চল। যার প্রতীক্ষার প্রহর গুনছি দিনের পর দিন সেই যেনো পর করে দেয় বার বার। বিরহে ভোগায় ...তাঁর এমন অশনি রূপ আমার হৃদয় পোড়ায়।


যখন লিখছি ভাবছি এই বুঝি সে আমার অন্ধকার দোয়ার আলোকিত করে তার চমকে ফুঁসলিয়ে উঠবে। তচনছ করবে চারিধার কিন্তু আবারও কয়েক ছিটা ছড়িয়ে কোথায় যেন লাপাত্তা।


লেখাটা পড়ে যদি আমার ক্ষত বিক্ষত মনোকষ্ট তার হৃদয় স্পর্শ তবে সে আসবেই আসবে। যদি সে মাঝরাতে আসে একান্ত চুপি চুপি? কোনো অভিযোগ নেই। সকল মান অভিমান ভুলে একান্ত আপন করে নেব তাকে। তার শীতল স্পর্শে হবো অবগাহন।