আমাদের সময় ক্লাস সিক্স-সেভেন থেকেই বিখ্যাত গদ্য পদ্য থেকে উদ্ধৃতাংশের ভাব সম্প্রসারণ বা সারমর্ম লিখতে হতো। আজ মনে পড়ছে আমি তখন ক্লাস সিক্স কি সেভেন এর ছাত্র। ক্লাসে এসে বাংলা স্যার কাউকে কিছু না বলে ব্ল্যাকবোর্ডে সাদা চক দিয়ে একমনে কি একটা কবিতা লিখে চলেছেন। কবিতাটা লিখা শেষ করে তিনি পেছন ফিরে খুব গম্ভীরমুখে আমাদের লিখিত কবিতাটার সারমর্ম লিখে খাতা জমা দিতে বললেন। কবিতাটার সারমর্ম লিখার চেয়ে আমি সেটা বারবার পড়তে থাকলাম, কারণ সেটা আমার খুব, খুবই ভালো লেগেছিলো। আমি কিছু লিখছিলাম না দেখে স্যার আমাকে ধমক দিয়েছিলেন। তাড়াতাড়ি করে কিছু একটা লিখে খাতাটা আর বাদবাকী সবার সাথে জমা দিয়েছিলাম। যাবার সময় স্যার সব খাতাগুলো সাথে করে নিয়ে গেলেন। পরে বুঝেছিলাম, ওটা ছিল একটা অনির্ধারিত ক্লাস টেস্ট।
পরের দিন স্যার এসে খাতাগুলো নম্বরসহ ফেরত দিয়েছিলেন। অবাক বিস্ময়ে দেখলাম, ঐ পরীক্ষায় আমি ১৮/২৫ পেয়েছি। ওটাই ছিল ক্লাসের সর্বোচ্চ নম্বর। পরবর্তী নম্বর ছিলো ১৫/২৫। বাংলা স্যারের কছে কেউ কোনদিন সাপ্তাহিক পরীক্ষায় ২৫ এর মধ্যে ১৫ এর বেশী পেতনা। এর পর থেকে আমি খুব দ্রুতই স্যারের প্রিয়ভাজন হয়ে উঠেছিলাম। কিন্তু এর কিছুদিন পরেই স্কুল ছেড়ে ক্যাডেট কলেজে চলে যাওয়াতে বাংলা স্যারের পৃষ্ঠপোষকতা বেশীদিন উপভোগ করতে পারিনি।
যাইহোক, কবিতাটা আমি দীর্ঘদিন মুখস্থ রেখেছিলাম। আজ সকাল থেকেই চেষ্টা করছি কবিতাটা আওড়াতে, কিন্তু প্রথম দু'লাইন আর শেষ দু'লাইন ছাড়া আর বাকীগুলো কিছুতেই মনে করতে পারছিনা। গুগল সার্চ দিয়েও লাভ হলোনা। ভাবছি, আপনাদের মধ্যে কারও হয়তো জানা থাকতে পারে। যদি কারো পুরো কবিতাটা জানা থাকে, তবে আমাকে জানালে বাধিত হবো।
কবিতার প্রথম দু'লাইনঃ
"উই আর ইঁদুরের দেখ ব্যবহার,
যাহা পায় তাহা কাটি করে ছারখার"
আর শেষ দু'লাইনঃ
"ধরাতলে নরাধম খল আছে যত,
ঠিক তারা উই আর ইঁদুরের মত"
আশা করছি, কেউ হউতো এটা জেনে থাকবেন।