আমাদের এ আসরে আজ আমার ২৫০তম কবিতা 'স্বপ্ন খুঁজি' প্রকাশিত হলো। যদিও এটা নিছক একটা সংখ্যা বই কিছু নয়, তবুও আমার মত অজানা, অখ্যাত কবিতা লেখকদের জন্য এ ধরণের ছোট্ট মাইলফলকগুলোও বিশেষ আনন্দ বয়ে নিয়ে আসে। অস্বীকার করবোনা, আমিও অতিশয় আনন্দিত।


আজ আমি শ্রদ্ধাভরে স্মরণ করছি এ আসরেরই একজন পরিশীলিত মানের কবিকে, যার আহ্বানে সাড়া দিয়ে আমি এখানে প্রথম প্রবেশ করেছিলাম। এখানে প্রবেশের পর নানা বয়সী অনেক অদেখা কবি বন্ধুর সাথে সখ্যতা হয়েছে, আমার কবিতায় তাদের বিদগ্ধ ও পরিশীলিত মন্তব্যে যথেষ্ট উপকৃত ও উৎসাহিত হয়েছি। আমিও সাধ্যমত চেষ্টা করেছি তাদের এবং আসরের নবীন কবিদের কবিতা পড়ে গঠনমূলক মন্তব্য ও আলোচনা করতে।


এ আসরে বিচরণ করতে আমি সবসময় খুব স্বাচ্ছন্দ্য বোধ করেছি। এখানকার এডমিনের কর্মযজ্ঞে আমি ভীষণ ইম্প্রেসড, যদিও আমার পাতাটা খুললেই সবার প্রথমে জ্বলজ্বল করে ভেসে ওঠে তার দ্বারা "ব্যানকৃত" আমার "উৎসবে আনন্দে শেকড় সন্ধানী বাঙালীর সহমর্মিতা" শীর্ষক নিরীহ লেখাটি। ওটা কবিতা বিষয়ক কোন লেখা নয়, এ কারণে তিনি নিয়ম মেনেই সেটা ব্যান করেছেন, আজীবন নিয়মানুগত আমিও তাই সেটা সর্বান্তঃকরণে মেনে নিয়েছি।


আগে শুধু হাত নিশপিশ করলে কবিতা লিখতাম, এ আসরের কারণে আমি কারণে অকারণে কবিতা লিখতে শুরু করেছি। মাঝখানে কিছুদিন আমার পড়া কিছু ইংরেজী কবিতা অনুবাদে মনযোগী হয়েছিলাম। এ আসরে সেগুলো প্রকাশ করে অনেকের প্রশংসা পেয়েছি, যা আমাকে অনুবাদ সাহিত্যে ব্রতী হতে অনুপ্রাণিত করেছে। আগামীতে এতদুদ্দেশ্যে আরও কিছু কাজ করার ইচ্ছে আছে।


পরিশেষে, নিজের সম্বন্ধে এতটা ঢাক ঢোল পিটিয়ে আপনাদের মূল্যবান সময় নেয়ার জন্য দুঃখিত। শুরুতে নিয়ত ছিল শুধু আমার কবিতার সহৃদয় পাঠককূলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানানোর, কিন্তু কথায় কথায় কি করে যেন নিজের সম্পর্কে এতগুলো কথা বলে ফেললাম। সব কথার শেষ কথা, আমার এ ২৫০টা কবিতার মধ্যে কিছু কিছু, অধিকাংশ কিংবা সবগুলো কবিতা যারা পড়েছেন এবং কখনো কখনো মন্তব্য করেছেন, ভুল ধরিয়ে দিয়েছেন বা ধরাতে চেয়েছেন যা আমি মেনে নেইনি, আপনাদের সকলের সহৃদয়তা ও সদিচ্ছার প্রতি রইলো আমার আন্তরিক শ্রদ্ধা ও কৃতজ্ঞতা। আপনাদের শুভকামনা হয়ে থাকবে আমার ভবিষ্যৎ চলার পথের পাথেও।