বাংলা কবিতার আসরের সকল কবিদের প্রতি শুভেচ্ছা জানিয়ে এ লেখাটা শুরু করছি। আজ থেকে ১ বছর ৭ মাস আগে এ আসরে আমার পদচারণা শুরু হয়। এরই মাঝে অনেক ঋদ্ধ কবি আর বোদ্ধা পাঠকের সাথে পরিচিত হয়েছি। আগে যারা নিয়মিতভাবে সরব ছিলেন, তাদের মাঝ থেকে অনেকেই আজ নীরব। আবার নতুন অনেকেই এসে তাদের যথাযোগ্য আসন গড়ে নিয়েছেন।


আগে এখানে প্রচুর কবিতা পড়তাম, প্রচুর মন্তব্যও করতাম। সেই সুবাদে অনেকের সাথেই একটা হার্দিক সম্পর্ক গড়ে উঠেছে। গত বই মেলায় এই আসরের কবিতার বই প্রকাশ উপলক্ষে অনেকের সাথে চাক্ষুষ পরিচয় ঘটেছে, যেটা কবিদের সাথে আমার বন্ধনকে আরও দৃঢ় করেছে। আমি এখন এই আসরে আগের চেয়ে সময় বেশ খানিকটা কম দিতে পারছি। যার ফলে লক্ষ্য করলাম, আসরের অনেক ভালো ভাল কবিতা আমার দৃষ্টির বাইরে রয়ে গেছে।


আমি আমার কবিতায় মাত্র পাঁচজন পাঠকের মন্তব্য পেলেই তাকে যথেষ্ট মনে করি। আমি চেষ্টাও করি, যাঁরা আমার কবিতায় মন্তব্য করেন, আমি যেন তাদের পাতায়ও যাই এবং কিছু বলে আসি। তবে খেয়াল করে দেখলাম, আমার কবিতায় এমন অনেক কবি মন্তব্য করে গেছেন, এবং এখনো যাচ্ছেন, যাঁদের কবিতায় আমি কোন মন্তব্য করিনি। আমার মনোযোগ আজ বহুধা বিভক্ত, তাই সময় করে পেরে উঠছিনা। তাই আজ অন্তর থেকে অনুভব করলাম, কবিতায় মন্তব্য করার ব্যাপারে আমি এ আসরের অনেক কবির কাছে ব্যাপক ঋণী হয়ে গেছি। তাই সকলের কাছে আমি আমার এই অপারগতার জন্য ত্রুটি স্বীকার করছি। আশাকরি আপনারা সবাই নিজগুণে এ ব্যর্থতাকে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।