আমি কি ভুলেছি সেই কষ্ট তোমার সুখের বাহুল্যে?
তোমার সারা অঙ্গে ঝড়ে পড়া সুখ আমাকে মনে করিয়ে
দেয় বার বার, আমি হয়তো ছিলাম তোমার সুখের মুল
তৈরীতে এক দক্ষ কারিগর।নিপুন শল্যবিদের মতো বুক
চিরে বের করেছি নিজের হৃদপিণ্ড,প্রথা সিদ্ধ নয় বলে
দু পায়ে মারিয়ে রক্ত স্রোত অন্য ভুমে গড়েছ ঘরবাড়ি।


মনের কোনে অলক্ষে বসে ছিল আশার ক্ষুদ্র কনা।এই
বুঝি ঝরল কয়েকফোঁটা বৃষ্টি।তোমার তীক্ষ্ণ আখি,শুধুই
আগুন ঝরা দৃষ্টি।আমার অন্তরাত্ম্যা জুড়ে ভোরের শেফালি,
ঝড়ে পড়ে নিয়মিত ছন্দে।তুমি ছন্দবদ্ধ পায়ে চলেছ একের
পর এক পথ,আমার নিস্প্রান চোখে জমে এক আকাশ মেঘ।
আমি তোমার চলে যাওয়া দেখি,জমে থাকা মেঘের ফাঁকে।


একটি রাত আমার নিদ্রাহীন কেটেছে।
একটি দিন কেটেছিল প্রবল বর্ষায়।ভেতরের অনুভূতি গুলো
এখনো আছে না ফোঁটা ফুল।বিসর্জিত প্রয়োজন তোমার অনাবিল
সুখের ঘর।ওখানে আলোকিত স্থানে তুমি একলা নও বুঝেই ফিরেছি
আমি।আমার একটি নিদ্রাহীন রাত কিংবা প্রবল বর্ষায় ভিজে যাওয়া
একটি দিন,বিরহ নয়, ভালবাসার অর্ঘ্য তোমায় হে সুখি মানুষ।