অল্প  কিছু কথা  বাকি  ছিল ,আর  কিছু সপ্ন ,
তার  আগেই  শ্যেণ  দৃষ্টি  বাজ  ছো মেরে  ছিনিয়ে
নিয়ে  গেল ।এটাই  গল্পের  শেষ   লাইন  হতে  পারত ,
হয়নি ,আরো  কিসু  ঘটনা  রযে  গেল  বাকি ।আরো
কিছু  না  লেখা  লাইন ।নখাগ্রে  বেধানো  কোমল
শরীর  আকাশে  উড়ে  উড়ে  পুরো  নয়   অর্ধেক  ভোজন  
শেষে  প্রবল বাতাসের  ঝাপটায়  ছিটকে  পড়ল
ফের  মাটিতে ।শেষের  লাইন  গুলো  এর  পরের।


ধুলোর  আস্তরণ  পড়েছে  ঘরবাড়িতে ,
মনুস্সো  স্পর্শ  বিহীন  ঘরের  কড়িকাঠ
খসে  পড়েছে ।ইদুর  টিকটিকি  আর  আরশোলা  
ঘুরে    বেড়ায়।ওখানে  মশার  দঙ্গল ,ওখানে  
কোনো  কিছু অবশিষ্ঠ  নেই ,কথা  কিংবা  স্বপ্ন।
ছিটকে  পরা  দেহাবশেষ  শিয়াল  শকুনের  খাদ্য।


দীঘির  কালো  জলে  ডুব  দেওয়া  রাজহাস  দেখে
সে  ও  ঝাপ  দিল  জলে ।কালো  চুল  আর  কালো  জল
প্রতিযোগিতায়  তখন  নিজেদের  শ্রেষ্ঠত্ব
প্রমানে ।পারে  দাড়িয়ে  মুগ্ধতায়  আমিও
তখন  ভীষন ব্যাস্থ  জল  আর  তাকে  আলাদা
করায়।বুঝি  কাল  হলো  তাই ।জলের  ভেতর  থেকে
ছো  মেরে  নিয়ে  গেল  শিকারী  বাজ ,আমি  নিরব  দর্শক।
চোখের  সামনে  তখন  কালো  অন্ধকার।