আমার চারপাশে এত লোক দেখে, না আমি
চমকে উঠিনি,এতদিন কেন রয়ে গেল চোখের
আড়ালে সে ভাবনাই মাথায় এল প্রথম।আজ
তাঁরা উদ্ভাসিত হাজার বেলির মতো আমার
দিকে তাদের অপলক তাকিয়ে থাকা দেখে
ব্যথিত হই,ওদের চোখে এক পৃথিবী আবেগ,
যদিও চোখের ভাষা পড়তে পারিনি আগে
কখনো,এখন মনে হল ওদের চোখে আবেগ।
এত চোখের আবেগ বানের জলের মতো আমাকে
ভাসিয়ে নিয়ে যায়,পেছনে পড়ে থাকে যমুনা,
যমুনার পারের শহর,ওখানে এক দেবী,পাথরের।


এত হাজার লোকের আবেগি চোখের ভিড়ে
আমি খুঁজি একজোড়া চোখ,প্রস্ফুটিত গোলাপের
মতো মায়াবি।কণ্টকিত জীবনের খেরো-খাতায়
লেখা হবে মনোরম কবিতা,কল্পনা হার মানে
কঠিন বাস্তবতার কাছে।তবুও আমি অপেক্ষায় আছি,
বুক পকেটে সযত্নে রেখেছি প্রিয় বলপয়েন্ট,আমার
একটি স্বপ্ন,ভূলুণ্ঠিত ভালোবাসা উঠে আসবে প্রিয়
কবিতার খাতায়।আমার চারপাশে এত লোক,এত
হাজার আবেগি চোখ,ওদের মাঝেই কোন একজোড়া
চোখ,প্রস্ফুটিত গোলাপের মতো মায়াবি,পেছনে
পড়ে থাকা পাথরের দেবীর নিস্প্রান চোখ নয়,
অন্যরকম প্রাণময়......আমি অপেক্ষায় আছি।


যদি টিকে থাকি শেষ পর্যন্ত,প্রিয় বলপয়েন্ট
নির্গত করবে প্রিয় শব্দাবলী।পৃথিবীর শেষ
প্রান্ত অবধি দীর্ঘশ্বাস ছড়িয়ে যাবে,জৈব
প্রকৃতির বেড়াজালে বন্দি হবে প্রিয় জীবনের
ছন্দ।কুৎসিত কিটেরা কুড়ে কুড়ে খাবে রক্তের
অনু পরামানু,চারপাশে বেড়ে যাবে আরও আবেগি
চোখের ভিড়,আমাকে রঙ্গিন করবে তখন ওপরের আকাশ।