আমি কিছুটা স্মৃতি কিনতে চেয়েছিলাম,
আনন্দ, বেদনা, প্রেম ভালোবাসা.........
সে যেরকম ই হোক, সময় অসময়ে রোমন্থন
বিলাসিতার জন্য কিনতে চেয়েছিলাম এমন কোন
কিছু যাকে আমি স্মৃতি বলতে পারি।


শব্দের ক্রোধে জেগে উঠেনি মানবিক বোধ কবিতা
রূপে,অপরিপক্ক মৈথুন শিল্পী কে জ্যা-মুক্ত করে ফিরে
গেছে অর্থনৈতিক নারী। চারশ’পূর্ণিমা অক্ষম জ্যোৎস্না
ঢেলে অপেক্ষায় পরবর্তী শুক্ল পক্ষের।এখানে স্মৃতি কই?
একটি ফুল ফুটেছিল, যমুনার ওপারে, কাঁটায় ঘেরা,মনে আছে।
এটুকুকে স্মৃতি বলে কিনা জানা নেই।


পঞ্চাশ বছর বয়সে আমি একটা কবিতা লিখবো।
এখন আমার আটত্রিশ।সামনের একযুগ আমি
উপাদান খুজে বেড়াব একটি স্বয়ংসম্পূর্ণ কবিতার।
শব্দের হুঙ্কারে প্রকাশ পাবে আমি সব চাইনি,
চেয়েছিলাম কিছুটা স্মৃতি,  আনন্দ,
বেদনা, প্রেম ভালোবাসা.........সে যেরকম ই হোক।