ইতিমধ্যে আমার কবিতার খাতাটা নিলামে
তুলেছি।রুপকথার দৈত্যের মতো যেখানে
আমার হৃদয় লুকানো আছে।উপযুক্ত
দাম হেকে যে কেও কিনে নিতে পারে
সযত্নে বাধাই করা অপঠিত খাতা খানি।


অত্যন্ত স্পর্শকাতর,পৈতৃক নয়-নিজের মতো
করে সাজানো খাতা,জাগতিক জীবনের প্রয়োজনে
তুলেছি নিলামে।মুল্য দু'ফোঁটা জল চোখের।অতিরিক্ত
জোটে যদি কিছু,সামান্য হাসি কিংবা কটাক্ষ,অথবা
শাড়ির আঁচলে লুকোনো মুখ, প্রেম নয়-কিছুটা
কাছাকাছি থাকা,মূর্ছা যাব সুখে।এবার তবে শুরু
হোক হাক ডাক।
এক
দুই
তিন।
জয়ী তুমি কে হে নারী?তোমার শিল্পিত হাতে তুলে
নিলে আমার সযত্নে লালিত হৃদয় খানি?ওটা হৃদয় নয়?
খাতার প্রতিটি পাতা উলতে পালটে দেখ,ওখানে
রক্তাক্ত লেখালিখি,প্রতিটি পংতিতে আমার সাজানো
ভালোবাসা।ওখানে আমি,মানে আমার হৃদয়,সযত্নে রক্ষিত।