ভারতের সবচেয়ে ছোট রাজ্য ত্রিপুরা। ত্রিপুরার আগরতলায় দু'দিনব্যপি অনুষ্ঠানের মাধ্যমে শেষ হয়ে গেলো বাংলা কবিতা আন্তর্জাতিক কাব্যবাসর ও কবি সম্মিলন, ২০২৩; গত  ১৩ ও ১৪ আগস্ট, ২০২৩ তারিখে। তিন বাংলার কবিদের সমারোহে জাঁকজমকপূর্ণ আয়োজন ছিলো। প্রথমদিন আগরতলা প্রেসক্লাবে কবিদের মিলন মেলা ''বাংলা কবিতা আন্তর্জাতিক কাব্যবাসর ও কবি সম্মিলন, ২০২৩'' এবং দ্বিতীয় দিন আগরতলার মুক্তধারা অডিটোরিয়ামে ত্রিপুরার ঐতিহ্যবাহী নৃত্য-গীতের সমারোহ ''ত্রিপুরকাঞ্চন''-এর মাঝে আমরা সকলেই আনন্দ-সাগরে ডুবে ছিলাম। কবি পরিতোষ ভৌমিকের তত্ত্বাবধায়ন এবং আয়োজনের কোন কমতি ছিলো না। এ আয়োজনের পিছনে বাংলা কবিতা ডটকম-এর সদস্য নন; যারা ব্যক্তিগতভাবে সময়, শ্রম ও মেধা দিয়ে সাহায্য-সহযোগীতা করেছেন, তাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। কৃতজ্ঞতা জানাচ্ছি আই এল এস হসপিটালস (আগরতলা) কর্তৃপক্ষকে; যারা আর্থিকভাবে সহায়তা করে এ আয়োজনকে সৌকর্যমণ্ডিত করে তুলতে সাহায্য করেছেন এবং নব প্রান্তিক-এর সকল কর্মীদেরকে, যারা পুরো আয়োজনে উপস্থিত থেকে এবং শ্রম ও সময় দিয়ে অনুষ্ঠানকে সুন্দর করে তুলেছেন।


কবি সম্মিলনের মূখ্য উদ্দেশ্য কবিদের মাঝে আন্তঃসম্পর্ক ও পরিচিতি বৃদ্ধি করা। বাংলা কবিতা ডটকম একটি অনলাইন পোর্টাল। তবে, যে কোন অনলাইন পোর্টালের চেয়ে এর কর্মপদ্ধতি এবং কার্যক্রম ব্যতিক্রমধর্মী। অনলাইনের পরিচিতির বাইরে গিয়ে আমরা অফলাইনে তথা চাক্ষুষ পরিচিতির পরিবেশ সৃষ্টি করতে বিভিন্ন সময়ে অনুষ্ঠানের আয়োজন করে থাকি। এ সকল অনুষ্ঠানে কবিদের পরিচিতিসহ কবিতা পাঠের সুযোগ থাকে। কিন্তু বাংলা কবিতা আন্তর্জাতিক কাব্যবাসর ও কবি সম্মিলন, ২০২৩ অনুষ্ঠানে কবি পরিচিতির আনুষ্ঠানিকতার সুযোগ কম ছিলো। ব্যক্তিগতভাবে যারা আলাপী ও উদ্যমী তারাই পরিচিত হয়েছেন বা অন্যদের সাথে পরিচয় ও আলাপ-আলোচনার সম্পর্ক সৃষ্টি করেছেন।


বাংলা কবিতা ডটকম-এর ব্যানারে অনুষ্ঠানে সাধারণতঃ বাংলা কবিতার আসর পরিবারের কবিদের মাঝেই ব্যপৃত থাকে। কিন্তু, আগরতলার বাংলা কবিতা আন্তর্জাতিক কাব্যবাসর ও কবি সম্মিলন, ২০২৩ বাংলা কবিতা পরিবারের সদস্য ব্যতিত অনেক কবি-সাহিত্যিকের উপস্থিতি ছিলো। ফলে, বাংলা কবিতা ডটকম সম্পর্কে পরিচিতির বলয় বৃদ্ধি পেয়েছে। কিন্তু অধিক পরিমানের কবির উপস্থিতির কারণে, নির্ধারিত সময়ে অনুষ্ঠানের কার্যক্রম তাড়াতাড়ি শেষ করতে গিয়ে বাংলা কবিতা পরিবারের সদস্যদের মাঝে আলাপ-আলোচনা এবং সম্প্রীতির আদান-প্রদান করার সময় ও সুযোগ তেমন পাওয়া যায়নি; যেমনটি পাওয়ার প্রয়োজন ছিলো।


বাংলা কবিতা আন্তর্জাতিক কাব্যবাসর ও কবি সম্মিলন, ২০২৩ আয়োজক কমিটির তরফ থেকে প্রথমদিনের সকাল, দুপুর ও রাতের খাবারের ব্যবস্থা করা হয়েছে। খাবার বেশ মানসম্মত ও উপাদেয় ছিলো। এ জন্য আয়োজকদেরকে সাধুবাদ জানাচ্ছি। কিন্তু, দুপুরের খাবারের সময় অতিথি কবিদের (পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ থেকে যাওয়া) আগেই স্থানীয় কবিগণ চেয়ার-টেবিলে বসে খাবার গ্রহণ আমার কাছে দৃষ্টিকটু মনে হয়েছে।


আমি জানি, কোন বড় অনুষ্ঠান সম্পন্ন করতে কিছু কিছু ভুল-ভ্রান্তি ও ব্যতিক্রম ঘটনা ঘটতেই পারে। সর্বোপরি, সব মিলিয়ে বাংলা কবিতা আন্তর্জাতিক কাব্যবাসর ও কবি সম্মিলন, ২০২৩ সুন্দর ও সার্থক হয়েছে। সকল অপূর্ণতাকে যোলকলায় পূর্ণ করে দিয়েছে ১৪/০৮/২০২৩ তারিখের পূর্বহ্নে আই এল এস হসপিটালস ও নব প্রান্তিক শিশু ও বয়স্ক সেবা আশ্রম পরিদর্শন। নব প্রান্তিক-এর প্রতিষ্ঠাতা জনাব বিশ্বজিৎ দেবনাথ এবং তার স্ত্রী বুল্টি কুজুড়কে অনেক ধন্যবাদ জানাই।


জনাব মণিন্দ্র দেবনাথ এবং জনাব চন্দন রঞ্জন নাহা যাদের সুচারু পরিকল্পনা ও আয়োজনে বাংলা কবিতা আন্তর্জাতিক কাব্যবাসর ও কবি সম্মিলন, ২০২৩ সম্পন্ন হয়েছে। এ ছাড়াও, যে সকল কাব্যপ্রেমিক বাংলা কবিতার সদস্য না হয়েও কবি পরিতোষ ভৌমিকে সাথে কাঁধে কাঁধ মিলিয়ে অক্লান্ত পরিশ্রমে এ অনুষ্ঠানকে সার্থক করে তুলেছেন, তাঁদের সকলের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। বাংলাদেশ থেকে যাওয়া কবিবৃন্দকে টিআরটিসি বাস স্টেশনের চত্বরে, দীর্ঘ সময় অপেক্ষায় থেকে, যে ফুলেল শুভেচ্ছা জানানো হয়েছে, তা সত্যিই বিরল ও অভাবনীয়।


আমার বিশ্বাস, বাংলা কবিতার এমন সৌন্দর্যমণ্ডিত ও জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের কথা উপস্থিত সকল কবিদের দীর্ঘদিন স্মরণে থাকবে। ধন্যবাদ, বাংলা কবিতা আন্তর্জাতিক কাব্যবাসর ও কবি সম্মিলন, ২০২৩ উপস্থিত হওয়া সকল কবিবন্ধুদেরকে এবং বাংলা কবিতা পরিবারের পক্ষ থেকে অনেক ভালোবাসা কবি পরিতোষ ভৌমিক প্রতি।