স্বপ্ন ভাঙ্গি, স্বপ্ন গড়ি,
স্বপ্ন করি চাষ;
স্বপ্ন-তীরে দুঃস্বপ্নেরা
কাটায় বার মাস।

স্বপ্ন দেখি আকাশ পাতাল,
স্বপ্ন আঁকি আজ;
তাই বলে কি বলছো আমায়
বোকা স্বপ্নবাজ?

লাল সবুজের স্বপ্ন দেখি
পরম সুখে মাখা,
স্বপ্নগুলো বুকের ভেতর
রইছে আজো ঢাকা।

স্বপ্নগুলো এই বাঙালির
কবে হবে পষ্ট?
তাজা স্বপ্ন যাচ্ছে মরে
বুকে বড়ো কষ্ট।