কেশ পেখমী রাণী আজি খাচ্ছে তেঁতুল চাটনি,
তেলের বাটি উপুর করে দিলো কি আজ পাটনি!
আকাশ আজি গোস্বা করে মেঘের ভারে ঝুরছে,
বদ্যি আজি সর্দি লয়ে বোমার ভয়ে ঘুরছে।

পাঁচ নাগিনী মিছিল করে, মিটিং করে পাঁচজনে,
দ্রোহের অনল জ্বালছে পথে, বলছে- 'বাহা', খাস জনে।
চৌরঙ্গীতে খেলছে দেখো সিঁদেল চোরের বৌরাণী,
ঘোমটা তুলে খেমটা নাচন দেখছো না যে সাঁইবানি।

লাগছে আগুন বাংলাদেশে মাথা ব‌্যথা কারোর নাই,
জনগণের মাথা পোড়ে, কাঁথা নিয়ে হয় লড়াই।
মরছে মানুষ আগুন-বোমায় কেমন তরো বিধান বল?
পাশার ঘুঁটি এই জনতা, খেলছে নেতা করে ছল।


(স্বরবৃত্ত মাত্রা)


মিরপুর, ঢাকা।
১০/১১/২০১৩।