কাঁচের ঘরে বসত আমার
        কখন জানি ভাঙ্গে, হায়!
ভাবছি আমি দিবা-নিশি
        একলা বসে অবেলায়।

ঝড়ের ঝাপটা ভীষণ জোরে
ব্যাকুল হয়ে আছড়ে পড়ে;
আমি মরি অধিক ডরে-
        এই বুঝি তা ভেঙ্গে যায়।

ঘন কালো আঁধার রাত্রি
        ঢেউ জেগেছে নদীর জলে,
ভাঙ্গা তরীর একলা যাত্রী
        নৌকাখানি ভীষণ দোলে।

ভেঙ্গে পড়ে কাঁচের বাড়ি
করছি শুধু আহাজারি,
সুখের স্বপন সারি সারি
        পড়ে থাকে বালুকায়।

১২-০৩-২০১৪।