নক্ষত্র ফিরে গেলে
আকাশে তাকাবেনা কেউ
সূর্যটা ডুবুডুবু। অমবস্যা চাঁদ
বাউরি বাতাস নি:শ্বাস ফেলে তিমিরের দ্বীপে  
অসময়ের মেঘালয় দক্ষিণা জানালায়...


পশ্চিমা বাতাসে কেঁপে ওঠে মানচিত্র
লাল-সবুজের মানচিত্র যদি বুলেটবিদ্ধ করে
ঐ বিষাক্ত হাত; রক্ষা করবে কে


বিজলীর আলোয় নগর দ্যুতিময় হলেও
সূর্যকে মনে হয় পনের কোটি মানুষ
বিবর্ণ দেখি রক্তিম সূর্য রক্তরেখা