সে কবেই জয় করে লঙ্কা
ডুব দিয়েছ সমুদ্রপুরী ...
আমার আবাস গড়ে দেবে বলে
তোমার পদচিহ্ন বক্ষে ধরে আছে
মঙ্গলগ্রহের আজীবনাষ্ম ধুলি
পিরামিড ভেদ করে
মমির ভেতর দেখি তোমার হৃৎস্পন্দন
দাঁড়িয়ে আছে ঝুলন্ত ব্যাবিলন
সাজাতে আমার ভিতর-বাহির
বগলের নিচে নিয়ে এলে
ভেনাস-অ্যাপেলো-কিন্নরীর মূর্তি
গেটওয়াল-টুইন-আইফেলেও তোমার দর্প
তোমাকে স্বাগত জানাতে গেঁথেছি উচ্চ শৈলীতোরণ