আসুন গ্লাসে গ্লাসে পান করি মৃত্যু


এই উৎসবের কালে যারা যেতে চায়, যাক।
আমরা এসো পান করি মৃত্যু
নরোম শীতল জ্যোৎস্না ধোঁয়া মৃত্যু
সাদা নীল ঘাস পায়ে কুয়াশার পথে
যারা বসে থাকে, থাক।
আমাদের উজ্জ্বল নগ্ন গ্লাস লাল বরফে পূর্ণ হোক
আমরা কোন সৎকার চাইনা


যার নদী প্রিয়তা প্রবল ছিল
সে তো ভেসেই যাবে জলে


যে ছেলেটা শৈশবে পিকাসো হতে চেয়েছিলো
তার মুণ্ডহীন লাশ ছবি হয়ে ঝুলে থাক শহরের ঝুঁকিপূর্ণ দেয়ালে


আমরা কোন প্রার্থনা চাইনা


যারা সৎকার চায় স্বাভাবিক
সুষ্ঠু বিচারের কথা যারা বলে; মহামান্য ধর্মাবতার-
তাদের অশ্লীল জিভ পরিমিত টুকরো করে ছড়িয়ে দেবো আপনার বিদেশী ক্যাকটাসে
ওরা সভ্য সতেজ হয়ে উঠবে


এই দুর্দশার কালে যারা যেতে চায়, যাক।


আমরা এসো পান করি মৃত্যু
সহজ মহৎ মাতাল আশ্চর্য মৃত্যু


প্রভু, আপনিও পান করুন।



(উৎসর্গঃ ২৪এপ্রিল, ২০১৪।)