কোনো অভিযোগ
কোনো নালিশ
কোনো আক্ষেপ
কোনো অভিমান – অর্থহীন
তাছাড়া কার বিরুদ্ধে এসব!
ভাবতেই দু’চোখের সামনে ধীর পায়ে এসে দাঁড়ায়
আজন্মের পরিচিত অনেক ভালবাসার
                      অনেক ঘৃণার এক উলঙ্গ সত্তা
ইচ্ছে করে আঘাতে আঘাতে ছিন্নভিন্ন করে ফেলি
একফালি শুভ্র কাফন দেই উপহার
দেই একগুচ্ছ রজনীগন্ধা
অথবা পুড়িয়ে নিঃশেষ করে দেই ক্ষোভের অগ্নিশিখায়
মিশে যাক ধোঁয়ার মতো বাতাসে-রাতের শান্ত বাতাসে


কিন্তু কষ্ট হয়
যখন ঘোলাটে করুণ চোখে
টলোমলো পায়ে মুখ থুবড়ে পড়ে এসে আমারই অঙ্গনে
সেই বেহেড মাতাল
হাতে তার গ্লাস -রক্তিম গ্লাস
এক দুই তিন অসংখ্যবার সে পান করে
আমি নির্বাক স্তব্ধ
চেয়ে থাকি চেয়ে থাকি  
হাতে তার গ্লাস-রক্তিম গ্লাস
সে পান করে পান করে -এক ব্যর্থ প্রচেষ্টা
নিঃশেষ করে দিতে অনন্ত ক্ষুধা
_________________________________


কামাল
খুলনা, ০৩ জুন ১৯৯১