স্বাধীনতা তুমি  প্রিয় মানচিত্র-
হৃদয় জমিনে লেখা
মুক্তির শ্বেতপত্র ।  


স্বাধীনতা তুমি  
বঙ্গবন্ধুর  স্বপ্নক্যানভাসে  আঁকা –
সবুজের মাঝে লাল পতাকা।


স্বাধীনতা তুমি
ত্রিশ লক্ষ শহীদ মুক্তিসেনা _
মায়ের স্বপ্ন ,বোনের সম্ভ্রম আর
রক্তের দামে কেনা ।  


স্বাধীনতা তুমি
লক্ষ বীরাঙ্গনার
ক্লান্ত স্বপ্ন বুনন-
স্বাধীনতা তুমি
নব প্রজন্মের দৃঢ় প্রত্যয়্ব
দীপ্ত অনুরণন ।


স্বাধীনতা তুমি
ছেলে হারা মায়ের মুখের
এক টুকরো হাসি –
তাইতো তোমায়
প্রাণের চেয়েও বেশী ভালোবাসি ।


স্বাধীনতা তুমি
রক্ত সাগরে ফোটা সুরভীত পদ্ম -
স্বাধীনতা  তোমায় রক্ষায়
থাকব একতাবদ্ধ ।    


স্বাধীনতা তুমি
বাঙ্গালীর আপন ঠিকানা
আগলে রাখব বুকে ,
স্বাধীনতা তোমার  জন্য
জন্ম নেব আবার –
আগামীর পথের
সব কালোছায়া মুছে দিতে
বীরসেনা হয়ে দাঁড়াব রূখে বারবার ।