ঋতুর পানসী চড়ে
বৈশাখ এলে মনে পড়ে -
শনশন শন বৈশাখী ঝড়
আম পড় আম পড়
ধর ধর দৌড়ে যা
আম কুঁড়োনোর  সেইতো মজা ।


ঝিনুক ফুটো করে
আমের বাকল চিরে
কাসন কিংবা সর্ষে সাথে
কাঁচালঙ্কা বাটা -অমৃত যেন
আজও ভোলার নয় সে স্বাদটা ।


মেঘ গুড়ুম গুড়ুম  হঠাৎ বৃষ্টি
ঝুম ঝুম ঝুম-
দৌড় দৌড় - সব পালা
ভিজে গেলে মায়ের বকুনি
ছিল সেই বেলা ।


কত দুরন্ত , কত আনন্দ
ছিল সেই ছেলে খেলা।


মায়ের সে মুখটি মধুর
থাকনা আজ দূর বহু দূর
হৃদয় গভীরে
সে ছবি আঁকা স্বর্ণাক্ষরে ।


সাঁঝের সন্ধ্যামনি
লাল কৃষ্ণচূড়া থোকা থোকা
সবুজ ঘাসের গালিচা যেন
শ্বেত শুভ্র ফুলে ঢাকা ।


সময়ের হাত ধরে
সময় বয়ে যাক
সব সুখ স্মৃতি
মনি কোঠায় জমা থাক ।


নব সাজে এ ভূবন
রঙ্গিন করে
রূপসী বৈশাখ বারবার
এ বাংলায় এসো ফিরে।