পৃথিবীর সরু গলি পথে
সংগ্রামী জীবন
লোভীর জিঞ্জীরে বন্দী
নিয়ত মৃত্যু আক্রমণ  ।


ধসে পড়া ইট পাথরের নিচে
জীবনের আর্তনাদ ,বাঁচার করুণ সুর
অর্থনীতির চাকা ঘোরাই প্রতিদিন
শক্তিশালী যে মজুর ।


রাজনীতি আর অর্থনীতির উন্নয়নে
যাদের রক্তে প্লাবিত রাজপথ
সে সদা জাগ্রত শ্রমিকের অগ্নিশপথ -
"যন্ত্র আর মানবের একই অধিকার"
মেনে নেয়া নয় আর -
এ হীন ব্যবহার !


যে পা নূপুর পড়ে
পরম স্নেহে শিশুর নরম মুখে
একদা রেখেছে হাত
ধ্বংসস্তূপের নিচে লাশের মিছিলে
উদ্ধত সে পা-
দানব শোষক পিচাশের মুখে
প্রদর্শিত সজোড় পদাঘাত ।


বাঁচার আকুতি দুধের শিশুর ত্বরে -
শাহীনা বাঁচেনি আর -
নিয়তির স্ফুলিঙ্গে
সংগ্রামী দেহ অঙ্গার।


জীবন সংগ্রামে
এতো মৃত্যু নয়
নয় অকারণ বলিদান  
এযে বিদগ্ধ শ্রমিকের
সংক্ষুব্ধ প্রতিবাদী নিশান ।