আমি  সেই নারী
নিজেই  নিজেকে আজ
চিনতে না পারি ,


জঠরে রেখেছি আটটি সন্তান
দিয়েছি বুকের উষ্ণতা,
স্নেহ মায়া , মমতা সমান সমান  
মুখের আহার , আসন - বসন ,
হৃদয়েতে আশ্রয় ,
সকলেরে নিয়ে ছোট্ট নিলয় -
ছিল সে আনন্দ ভূবন ।


নিজেকে উজার করে
ওদের করেছি লালন পালন
ওরা যে আমারই অংশ
আদরের ধন - বড়ই আপন ।


সময়ের ব্যবধানে
জনে জনে আজ আটটি সংসার ।
বড় বন্ধুর পথ ,
নির্মম জীবন চরাচর ,
তাদের কোন একটিতেও
একটু জায়গা নেই শুধু এ আমার !


আমি আজ দ্বীন হীন রাজা
দাঁড়াতে পারিনা সোজা
নিজেই নিজের কাছে বোঝা !


জরাজীর্ণ দেহ সার
সঞ্চিত রাখিনি
আপন আহার ,
সব দিয়েছি ওদের বিলিয়ে
নিজেকে করে শূন্য সার ,
এ যে জীবন কাব্য আমার !


তবু হৃদয় বাগানে
স্নেহের গোলাপ ফোটে
রক্ত ঝরে বার বার ,
আশীর্বাদের অশ্রু জমে
এ আঁখি পাতে আবার ,
যা ছিল দেবার তা দিয়েছি
কারো কাছে কিছুই নেই চাইবার ।


শুধু চেয়ে থাকি,
কান পেতে রাখি
যদি কেউ আসে
কাছে এসে বসে
মা " বলে ডাকে একবার
তৃপ্ত হয় মন -
ওরা যে আত্নজা আমার ।
মা আমি মা - এ জীবন কাব্য মার ।