প্রতিবাদের ভাষা গুমড়ে কাঁদে এখানে
শব্দ করে না কেউ সবাই চুপচাপ থাকে
দেশের বুকে প্রতিনিয়ত বেড়ে চলে অনাচার
সবকিছু এখানে হয়ে যায় আইনের ফাঁকে।


কেউ কোন দিকে ফিরে তাকায় না আর
চোখ বুঝে আপন মনে সবাই পথ চলে
নিজেকে নিয়ে সবাই ব্যস্ত থাকে সারাবেলা
এর ই মাঝে অপরাধীরা কাজ চালায় কৌশলে।


সবাই ভাবে দায়িত্ব আমাদের স্কন্ধে নয়
দেশের হর্তাকর্তা আছে তারাই দেখবে সব
দেখতে দেখতে তারা কোথায় নিয়ে এলো আমাদের
এখনো কি হয়নি  সময় উচ্চৈঃস্বরে করার কলরব।


আমরা ভাবি এভাবে সুখে দিন কাটবে চিরকাল
তথাচ সহসা দুয়ারে এসে দাঁড়ায় আমাদের ব্যর্থতা
সুখে কেউ আছে ঠিকই তবে অন্যের গ্রাস কেঁড়ে
এটা কি কোন কবিতা হয়! হয় না,এ যে আমাদের কথা।
০১।০৯।২০০৬