দিনমান হিসাব করি
আপন বলয়ে ঘিরি
একই ঘোরে দিন যায়
মাস বর্ষ যুগ চলে যায়
দাঁড়িয়ে আছি পুরানো জায়গায়
নড়াচড়া যতই করি
হিসাবের হের ফের হয় না আর
পুরাতন রেশ ধরি
কখনো বা দুর্বার কখনো বা মন্থর
কেউ কেউ সার্থক, অনেকেই ব্যর্থ
হিসাবের কেন্দ্র, অর্থের সিন্ধু
তড়িৎ পৌঁছে যায় নীতি হীন জন
বিলুপ্ত হয় সব তার, সংকেত বিহীন
স্থির, ধীর পায় চলে যে জন
সময় সাপেক্ষ, তবু ও
হিসাব হবে সঠিক তার
পৌঁছতে জলধি সম সিন্ধুর পাড় ।।