নির্জন রাত্রিতে যখন এই পথ, এই প্রান্তর ফাঁকা
নিঃশব্দের কান্নায় শহর ভেসে যাচ্ছে উদাসী বাতাসে
তখনই অর্ধমৃতের দলে নাম লিখছে, নাগরিক মন...


এদিকে নিভৃতে নাকের কঠোর রাজত্ব চলছে
ওদিকে রাত্রি জাগ্রতরা এপাশ ওপাশ করছে...


প্রেমিকেরা নিশিরাতে স্বপ্নের জাল বুনছে
নবদম্পতিরা মেতে উঠছে আদিম খেলায়
বৃদ্ধের ক্লান্ত চোখে এসে গেছে দুঃস্বপ্ন...


এদিকে পর্দার আড়ালে মনের গভীরে,
কবরের মতো ঘন ঘোর অন্ধকারে
এক পথিক নিরবে, পথ চলছে...


অনিয়মের কঠিন কঠোর দু'চোখ নিয়ে,
সেই পথিক, এখনও পথ চলছে
পথ চলছে, পৃথিবীর পথে পথে...