কিভাবে নিরপেক্ষ থাকা যায়, জানি না।
মাথার উপরে তাকালেই
আকাশ, নক্ষত্র, পাখি, মেঘ
নিজেকে সামলাতে চাই
তবু শরীরের নগ্নতা দেখে ঘর
আর আত্মার নগ্নতা দেখে বিবেক।


আমার চারপাশে হাজারটা দেয়াল
সুখ-দুঃখের কি ভীষণ মায়াময় পৃথিবী!
সত্যের ভাঁজে ভাঁজে মিথ্যা
আর অর্থ অনর্থের ইচেছ মতো ব্যবহার।
এসবের মাঝে কেউ নিরপেক্ষ থাকে কি?


কিভাবে নিরপেক্ষ থাকা যায়, বুঝি না।
আত্মপক্ষ কি নিরপেক্ষতা?
ভিজে বালিশে শুয়ে থাকি
তবু নদীর চর, চরের মানুষের কাঁন্না শুনতে পাই
পাহাড়ের বুকে আজও বাস করতে দেখি
সভ্য জগতের আদিম মানুষ।


শহরের লোকারন্যে হারিয়ে যাই
তবু আমি নিরপেক্ষ থাকতে পারিনা।


সমাজ, সংসার, মানবতার মাঝে
নিরপেক্ষ থাকার সংজ্ঞা কি?
না, আমি কিছুই জানি না, কিছুই বুঝি না।