একি অভিনব নৈপুণ্য...!
তোমার আত্মজিজ্ঞাসাহীন মনোভাব
আর দুঃখ নিয়ে নির্মম সুখের অভিনয়।


আমি বুঝি না, বুঝতে চাইও না
যমুনার উত্তাল ঢেউ কেন, মানুষের বুকে?


প্রেমের চোরাবালিতে খুজেঁছি সৈকত
তোমাকে সৌন্দর্য ভেবে হয়েছি পূজারী
আর হৃদয় মন্দিরে এঁকেছি তোমার স্পর্শ।


কেন তুমি বুকের মাঝে এক সমুদ্র রক্তক্ষরণ?
বেদনার নীল আকাশে, ফোঁটায় ফোঁটায় অশ্রুধারা।