কবিতায় প্রেম নাই- তাই কি পাঠক
আশাহত হয়ে গিয়ে গিলে যান ঢোঁক?
সকল পাঠক ভাই
                     কবিতায় প্রেম চাই,
প্রেমহীন কবিতায় পড়েনা তো চোখ-
আশাহত হয়ে গিয়ে গিলে তাই ঢোঁক!


প্রেমের মধুর বাণী চরণে চরণে
আবিষ্ট পাঠক সেথা রয় চনমনে!
তত্ত্ব কাব্যে তাই
                     পাঠক ঝিমায়ে যাই;
এখানে যে গুণ গায়- কোঁথা তাঁর ঝোঁক!
প্রেমহীন জীবনে কি প্রেমে বড় রোখ!


রোখ নয়, রোখ নয়, সকলে কাঙাল;
আজীবন প্রেম খুঁজে যায় বেসামাল।
নারীর প্রেমের টানে
                কেউ ভেসে যায় বাণে
কেউ প্রেম দেয় জ্ঞানে, বিত্তে পুলক!
সতত কাব্যে তাই প্রেম অমূলক।


তবুও পাঠক কিছু খুঁজে ভালোবাসা-
জৈবিক প্রেম বিনে যেন মিছে আশা।
প্রেমের কবিতা পেলে
              লেগে যায় হেঁসে খেলে,
প্রেমহীন কবিতায় পড়েনা পলক-
আশাহত কবি তাই গিলে যায় ঢোঁক!


    -- রচনা, ৮ জুলাই ২০১৭।