সম্প্রতি আসরে সকলের বন্ধুপ্রতীম প্রিয় কবি সঞ্জয় কর্মকার মহোদয়ের কবিতায় আলোচনা-সমালোচনাকালে একটি বিষয় দৃষ্টিগোচর হয়। তা হলো, কোন কোন কবি বা আলোচক তাঁর লেখনীর সমূদয় অংশ ব্যক্তিগতভাবে ফাইল আকারে বা প্রিন্ট করে সংরক্ষণ করার বিষয়টি তেমন গুরুত্ব দেন না বা চিন্তা করেন না। বিষয়টি আমার নিকট অতীব গুরুত্বপূর্ণ ও লেখকের এক ধরণের অদূরদর্শিতা বলে মনে হয়- যদি সত্যিই এমন কোন উদাহরণ থাকে।


গতকালই বিষয়টি যখন ভাবনায় আসে কাকতালীয়ভাবে আজ আলোচনার পাতায় ‘নিয়মাবলী’ বিজ্ঞপ্তির ক(১১) অণুচ্ছেদে প্রিয় এডমিন কর্তৃক নিজের লেখনী নিজেই সংরক্ষণ করার দূরদর্শী নির্দেশ পরিলক্ষিত হলো। প্রিয় লেখকদের নিজস্ব সৃষ্টির সুরক্ষার স্বার্থে এডমিন মহোদয়ের এমন দূরদর্শী নির্দেশের জন্য আমার পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ।


এখানে স্পষ্ট ভাষায় নিজের লেখনী নিজেই সংরক্ষণের নির্দেশ দেওয়া হয়েছে; যদি কেউ নিজের লেখনী নিজে সংরক্ষণ না করেন, তাহলে কতিপয় কারণে তিনি নিজেই ঝুঁকির ভেতর থাকতে পারেন। যেকোন ওয়েব সাইটের সকল তথ্য আদতে একটি সার্ভারে সংরক্ষিত হয়- যেকোন যান্ত্রিক ত্রুটির কারণে সেই তথ্য যেকোন মুহূর্তে যেমন নষ্ট হয়ে যেতে পারে তেমনি ওয়েব সাইটের দায়িত্বে থাকা কর্তৃপক্ষের যেকোন সিদ্ধান্তে আপনি আপনার তথ্য যেমন- কবিতা, আলোচনা, ব্যক্তিগত প্রোফাইল, মন্তব্য ইত্যাদি দেখা থেকে বিরত থাকতে পারেন। একটি ওয়েব সাইট অপারেশনে আর্থিক বিষয় সংশ্লিষ্ট। সুতরাং আর্থিক বিষয়ে যেকোন সিদ্ধান্ত ওয়েব সাইট অপারেশনে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে। সেক্ষেত্রে যদি কেউ নিজের লেখনীর প্রতি যত্নবান না হয়ে যথাযথ উপায়ে আপন সৃষ্টি সংরক্ষণ না করেন তাহলে তিনি তাঁর সৃষ্টি হারানোর শংকায় থাকবেন এটা নিশ্চিত। যেকোন কবি বা আলোচকের আপন সৃষ্টি এমনকি কবি বা আলোচকের মৃত্যুর পরও বেঁচে থাকে, কিন্তু একটি ওয়েব সাইট ততদিন নির্বিঘ্নে সকল ডেটা সংরক্ষণ করবে তার কোন নিশ্চয়তা নাই। সুতরাং নিজের লেখনী নিজেই সংরক্ষণ করার গুরুত্ব অপরিসীম।


এখন প্রশ্ন হলো কিভাবে আপনার লেখনী সংরক্ষণ করবেন। সাধারণত এম এস ওয়ার্ড ফাইল ক্রিয়েট করে লেখনীর সফটকপি সংরক্ষণ করা হয়। কিন্তু শুধুমাত্র একটি অফিস ফাইল ক্রিয়েট করে একটি কম্পিউটারে সকল ডেটা সংরক্ষণ করাটাও বুদ্ধিমানের কাজ নয়। আপনার ফাইল কম্পিউটার হতে যেকোন মুহূর্তে যেকোন কারণে নষ্ট হয়ে যেতে পারে। সবচেয়ে ভালো হয় যদি নিজের সকল লেখনীর প্রিন্ট কপি রাখা যায়। এছাড়াও সকল লেখনীর একটি ফাইল ক্রিয়েট করে একাধিক নামে একাধিক কম্পিউটারে সংরক্ষণ করা যেতে পারে। এতদব্যতিত, বিভিন্ন প্রযুক্তিগত উপায়েও আপনার লেখনীর সংরক্ষণ করতে পারেন- যেমন গুগল ড্রাইভে আপলোড করে সংরক্ষণ করা- কিন্তু সেখানে প্রাইভেসির প্রশ্ন চলে আসতে পারে।


তবে যেকোন মূল্যে নিজের লেখনী নিজে সংরক্ষণের যে কোন বিকল্প নাই তা অনস্বীকার্য।