ভেবে ভেবে দিবানিশি পেরিয়ে যায় ওই;
ভালোলাগার মত ভালো লিখতে পারি কই!
চতূর্পাশে বিজ্ঞ শত কবি বন্ধুগণ
মনের মত কাব্য লিখে ভরিয়ে দেয় মন;
তাঁদের গভীর কাব্যকথায় মুগ্ধ হয়ে রই-
আমি, ভালোলাগার মত ভালো লিখতে পারি কই!


বন্ধুগণের সঙ্গ দিতে অঙ্গ ঢাকি লাজে,
তাঁদের মত মিষ্টি করে লিখতে পারি না যে!
আপনও দীনতাখানি থাকুক না গোপনে,
কবিমহল ছেড়েছি তাই, রয়েছি দূরবনে।
পাখ-পাখালি তোমাদেরই কাব্য শোনায় ওই,
আমি, ভালোলাগার মত ভালো লিখতে পারি কই!