ছোটবেলায় দুষ্টুমিটা সহ্যের সীমা
পেরিয়ে যেত যদিও,
মা তা খুব সহজ করেই মেনে নিত
ধৈর্য্য না থাকা সত্ত্বেও।


আদর করে মা আমায় ডাকতো
খোকা খোকা বলে,
ব্যথায় আঘাত পেয়েছি বলে মা
জড়িয়ে নিত কোলে।


ঘুম পাড়াতো কত গান শুনিয়ে
হাত বুলিয়ে মাথায়,
রাতে যখন কাঁপতাম কঠিন শীতে
জড়িয়ে নিত কাঁথায়।


আজ বড় হয়েছি সব শিখেছি
দূরে আছো তুমি মা,
আজ খুব মনে পড়ে যায় মাগো
তোমার ভালোবাসার উপমা।