চাইলেই কী যায় অতীতের কথা
হৃদয় থেকে মুছা,
অতীতবিহীন জীবন নিয়ে যায় না
শান্তি নিয়ে বাঁচা।


অতীতকে ভুলতে তুমি পারবে না
বর্তমানকে সাথে নিও,
ভবিষ্যৎ কী হবে মনকে তুমি
তা বুঝতে দিও।


যার অতীত বলে কোনো কিছু
থাকে না জীবনে,
সর্বদা-ই তা ভেসে বেড়াবে তার
শেষ নিঃশ্বাসের মরনে।