আজ মানুষ মানুষের রক্ত চুষে
স্বার্থ করছে উদ্ধার,
অর্থ লালসায় পড়ে আপন রক্তের
ভাইকেও করছে প্রহার।


অর্থ মানব জাতির আশির্বাদ না অভিশাপ
বুঝেই বা ক'জনা,
এই অর্থের জন্যই হাজারো মায়ের চোখে
অবিরত নিরব কান্না।


কতনা মায়ের সন্তানেরা করছে আজ
কতনা খারাপ কাজ,
কতনা মা-বোনের ইজ্জত লুটছে তারা
মনে না রেখে লাজ।


নিষ্ঠুর পিতা সদ্য শিশুটিকেও অর্থলোভে
করে দিচ্ছে বিক্রি,
অর্থ বিনা আজকের সমাজে হয় কী
বেকারেরও কোনো চাকুরী?


এই অর্থই আজ হয়ে গেলো যেন
সকল অনর্থের মূল,
এই অর্থের আকাঙ্খায় হাজারো মানুষ
আজ দুর্নীতিতে মশগুল।