সোনার বাংলাদেশে জন্মেছি আমি
বাংলা আমার ভাষা,
এই বাংলার মাঝে খুঁজে পাই আমি
আমার জীবনের আশা।


নদ-নদীতে ঘেরা এদেশ আমার
ফুলে-ফলে ভরা,
সুজলা-সুফলা,শস্য-শ্যামলা
সকল দেশের সেরা।


ত্রিশ লক্ষ শহীদের স্মৃতি মিশে আছে
প্রতিটি মৃত্তিকার কণায়,
যাদের জীবনের বিনিময়ে গর্বিত আমরা
বেঁচে আছি স্বাধীনতায়।


ইতিহাসের মানচিত্রে আজ এদেশ
পেয়েছে আপন পরিচয়,
বিশ কোটি মানুষের সোনার দেশে
তবুও যেন আছে কিছু ভয়।


সোনার বাংলার সোনার ছেলেরা
রাখবে দেশের মান,
রুখবে সকল অন্যায় অত্যাচার
বিনিময় করে তাদের প্রাণ।