পড়তে বসলে হয় না পড়া
মনটা কেমন করে,
বইয়ের পাতা খুললে আমার
যেন মাথা ঘুরে।


অংক বিষয় কষতে বসলে
যেন ভুতে ধরে,
বিজ্ঞান বিষয় পড়তে গেলে
মাথা হ্যাংগ করে।


বাংলার কথা শুনলে আমার
মাথায় পড়ে হাত,
সমাজ বিষয় পড়তে পড়তে
কেটে যায় পুরো রাত।


ধর্মেই আমি একটু ভালো
পেয়েছি নম্বর ষাট,
ইংরেজির কথা আর কী বলবো
পার করিনি আট।


কম্পিউটারে বেশ দক্ষ আছি
ক্লাসে সেরা আমি,
উদ্যোগ বই খুললে দেখি যেন
শুধুই মরুভূমি।


হিসাববিজ্ঞানের হিসাব নিকাশ
একটু ভালো পারি,
ফিন্যান্স সেতো জানের শত্রু
পাই শূণ্যের হাড়ি।