অজানা জনশূন্য পথের আজ আমি
একেলা এক পথিক,
সুখের ঠিকানা কোথায় খুঁজে পাবো
তার নেই কোনো ঠিক।


চলার পথে বারে বারে তোমায় খুঁজি
আমার ঐ প্রতচ্ছায়ায়,
যে ছায়ায় বেঁধেছিলে তোমাকে তুমি
এক অজানা মায়ায়।


পাখিদের গুঞ্জন আর বাতাসের ধ্বনি
কানে এসে থমকে যায়,
পাখিরা তাদের ইঙ্গিতে আমায় যেন বলে
তোমার সেই সঙ্গী আজ কোথায়?


উত্তর খুঁজে না পেয়ে নিঃচুপ মন আমার
কেঁদে কেঁদে বলে যায়,
আমার আপনজন আমায় ভুল বুঝে
ছেড়ে চলে গেছে হায়।


যেখানেই থাকো তুমি সুখে থেকো
সীমাহীন দুঃখ দিয়ে আমায়,
জীবনের অন্তকাল পর্যন্ত তুমিই শুধু
মিশে থাকবে হৃদয়ের খাতায়।