সুখের সমুদ্রে স্নান করে দেখেছি
তৃপ্তিসাধন আমার হয়নি,
কষ্টের জলদিতেও সাঁতার কেটেছি
অপূর্ণতা আমার রয়নি।


সুখের পেছনে সময়কে ফেলেছিলাম
মিছে কারনে হারিয়ে,
ঐ অলীক সুখ আজ আমায় দিয়ে গেল
কষ্টের আগুনে পুড়িয়ে।


কপালের লিখনে হয়তোবা সুখের বিপরীতে
কষ্টটা আপন করেছে আমায়,
তাহলে কী আর বুঝতে পারতাম আমি
ঐ সুখের আসল পরিচয়।


সুখকর মোহে নিজেকে বিলীন করেছিলাম
শূণ্যটাই মিলেছিল আমার,
কষ্টজীবী হয়ে বেঁচে থাকবো আমি
সুখের সাধন হোক তোমার।