দখিনা বাতাসের তাড়নায় পাতাগুলো নড়ছে
কিছু পাতা ঝরে পড়ে মৃত্তিকায়,
পাখিরা দূর আকাশে ঝাঁক বেঁধে উড়ে চলেছে
কখন যাবে তার আপন ঠিকানায়?


মেঘাচ্ছন্ন আকাশ আর গোধূলি বিকালটায়
মন উড়ে যায় অতীতের মাঝে,
যেথায় রেখে এসেছিলাম কত শত স্মৃতি
সকাল, সন্ধ্যা আর সাঁজে।


হঠাৎ আকাশের বুকে বিদ্যুৎচমকানোর আলো
মাঝে মাঝে বিকট বজ্রপাতের শব্দ,
ফোঁটা ফোঁটা বৃষ্টিজল আর জনশূণ্য রাস্তা
চারদিক যেন নিরব-নিঃস্তব্ধ।


ঘরের চালায় শিলা বৃষ্টির টুনটুন আওয়াজ
মনের মধ্যে যাগে নতুন ভাবনা,
বৃষ্টির এই প্রবল ধারায় ভেসে যায় যেন
মনের যত মিছে দুঃখ-যন্ত্রনা।