জীবনকে যতই ভালো পথে নিতে চায়
সততার ততই হানি হয়,
দুর্নীতির চরম শিখরে আজ প্রতিটি সমাজ
শুধুই নির্যাতনের ভয়।


নিজ জমিতে নিজের অর্থে স্থপতির নির্মাণ
তবুও দিতে হবে চাঁদা,
পাড়ার ছেলেরা নতুবা নানান হুমকি দিবে
কাজে দিবে নানান বাধা।


সরকারি বলো আর এনজিও-ই বলো
চাকুরী পাওয়া বড় দায়,
যোগ্যতা আছে,অভিজ্ঞতাও আছে তোমার
ঘুষের অর্থ তবু দিতে হয়।


অর্থের প্রয়োজনে অাপন ভাইয়ের নিকট
নিতে গেলে তুমি ধার,
সময়সীমা দিবে, টাকা ফেরৎ দিতে হবে
সাথে নির্দিষ্ট সুদের হার।


আজ এই দেশ তথা বিশ্বটাই যেন চলছে
দুর্নীতির কালো চাকায়,
কবে মুক্তি পাবে বিশ্বকুলের মানব সাধারণ
কবে পাবে শান্তির উপায়?


বলিষ্ঠ হাতে রুখতে হবে এই দুর্নীতিকে
আত্মশক্তি নিয়ে সবার মনে,
দুর্নীতির মুল ভেঙ্গে ফেলতে হলে আগে
প্রতিরোধীভাব জাগাও জনমনে।