দিন যতই অতিবাহিত হচ্ছে জীবন ততই
প্রতিযোগিতামূলক হয়ে পড়ছে,
অভাব যতই জীবনকে ঘ্রাস করতে আসছে
মানুষ ততই কর্মমুখী হচ্ছে।


অাধুনিকতার সমাজে সবাই আজ সোচ্চার
জীবনকে অতিবাহিত করতে,
প্রতিনিয়তই জীবনযুদ্ধের মুখোমুখি হচ্ছে
একটু শান্তির ঠিকানা খুঁজতে।


কেউ সুবিশাল অট্টালিকায় বসবাস করছে
শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে,
কারো রাত্রিযাপন রাস্তায় কিংবা গাছতলায়
দুঃখ,কষ্ট আর অনাচারে।


নানান মানুষের এই আজব সমাজবিধিতে
বিত্তশালীরাই নিয়ছে শাসনভার,
দরিদ্রকে শাসন করছে ভিত্তিহীন নীতিতে
করছে নানা অত্যাচার-অনাচার।


এই অনাচার আর দুঃশাসন বন্ধ করো
গরিবকে দাও তাদের অধিকার,
তারাও সমাজের মানুষ, বাঁচতে দাও তাদের
বন্ধ করো এই অবিচার।