ঢাক ঢোলের বাজনা বাজিয়ে নতুন সুরে
এলো পহেলা বৈশাখ,
বাঙ্গালির মাঝে মাতাল হাওয়ায় বইছে
খুশির জোয়ারের ডাক।


পান্তা ইলিশ খাবে বলে বেড়েছে আবার
ইলিশের দাম বহু গুণ,
বড় না পেয়ে কিনছে জাটকা ইলিশ
বৈশাখের এই দিন।


দেশের সব দোকানীরা খুলছে আবার
নতুন রূপে হালখাতা,
বাড়িতে বাড়িতে নানান ভাবে পৌঁছে দিচ্ছে
চিঠির খামে হিসাবের পাতা।


গ্রাম-গঞ্জ আর শহর-নগর সবখানেতে
বসছে বৈশাখী কত মেলা,
নানান রঙিন পোশাক-আশাক পড়ছে সবাই
মনে আনন্দেরই খেলা।


নতুন রূপে সাজিয়েছে সবাই তাদের
আপন আপন নিবাস,
কুটুম আসবে নতুন দিনে,নতুন বেশে
নিয়ে খুশির অাভাস।


শিশু-কিশোর,জোয়ান-বৃদ্ধ সবাই মিলে
গাইছে বৈশাখের-ই গান,
নতুন দিনের পিঠা-ফিন্নির ঘ্রাণে যেন
ভরে যায় সবার প্রাণ।


পহেলা বৈশাখ বাঙ্গালির জনমনে যেন
এনেছে নতুনের আহ্বান,
নব দিনটি যেন সবার মনে জাগিয়ে তোলে
বাংলার প্রতি আরো অসীম টান।