জ্যৈষ্ঠের উত্তপ্ত রৌদ্রতাপে পাতাগুলো যেন
শুকিয়ে মড়মড়ে হয়েছে,
খরার তীব্র প্রবণতায় জলশূন্য নদী-নালা
পথিক তৃষ্ণায় কাতর হয়ে পড়েছে।


গ্রীষ্মের এই দাবদাহতায় পিচঢালা পথটি
ধারন করেছে অগ্নিপিণ্ডের রূপ,
এই অসহনীয় তাপে পক্ষিকুল আবাসে থেকে
বসে আছে নিরব-নিঃচুপ।


কৃষক ফসলের ক্ষেতে রোদে পুড়ে অসহ্য
বট বৃক্ষতলায় একটু বিশ্রাম,
শিশু-কিশোররা তপ্ত রোদে পুড়ে পুড়ে
ঘুড়ি উড়িয়ে চলছে অবিরাম।


মাঝে মাঝে একটু বাতাসের চলাচলে
প্রাণটা যেন জুড়িয়ে যায়,
হঠাৎ তীব্র তাপে তাও যেন বিলীন হয়ে
মনের অস্বস্তি বাড়িয়ে দেয়।


আমের মুকুলগুলো শুষ্করূপ ধারন করেছে
অনাবৃষ্টির দরুণ প্রকোপে,
তৃষ্ণামুখর রিক্সাচালক চালিয়ে যাচ্ছে রিক্সা
কঠিন দুঃসহ উত্তাপে।