রাত নির্ঘুম বসে আমি দক্ষিণের বারান্দায়
ভাবছি শুধুই তোমার স্মৃতি,
আমার ঘুমন্ত নয়ন প্রতিটি রজনীতে জাগা
এই কেমন নিয়তির নীতি?


আজকের এই নিশিতে জোছনা তারাগুলোই
যেন আমার একান্ত সঙ্গী,
ঘুমের ঘোরে অসহনীয় কষ্ট আর যন্ত্রনায়
স্বপ্নগুলোকে প্রতিনিয়তই ভাঙ্গি।


চন্দ্রমাখা আকাশে বারে বারে আমার মন
শুধু খোঁজে ফেরে তোমাকে,
নীরব দুঃখগুলো অনাবরতই জ্বালায় কেন
আমার অবুঝ হৃদয়টাকে?


ঘুমহীন এই দু'চোখে একটু নিদ্রা দিয়ে যাও
একটুখানি জড়াও তোমার মায়ায়,
কাছে না আসো,যতই দূরে কী বা থাকো
দেখা দাও তোমার প্রতিচ্ছায়ায়।


কালো রাত যতই গভীরতম হয়ে চলেছে
নিঃসঙ্গতা ততই আঁকড়ে ধরছে,
বিস্তৃত সাদাকালো মেঘে চাঁদটা যখন হারাচ্ছে
হৃদয়ের স্পন্দনও বেড়ে চলছে।


এত দুঃখজ্বালা আর পারছি না বয়ে নিতে
এবার একটু মুক্তি দাও,
এই কঠিন দহনে ডুবিয়ে রেখো না আমায়
হাত বাড়িয়ে আপন করে নাও।