অভাব কথাটা খুবই সুপরিচিত
সবাই প্রায়ই দেখে,
কার জীবনে কখন যে আসবে
বিধাতাই তা লেখে।


হরেক রকমের অভাব আসে
নানান রকম রূপে,
জীবনের গতি স্তব্ধ করে দিয়ে
সুখগুলোকে নেয় লুপে।


অর্থের অভাবকেই প্রাধান্য দিয়ে
অনেকেই করে যুদ্ধ,
ভালোবাসার অভাব পূরনে ব্যর্থ হয়ে
কেউ হয় মনক্ষুদ্ধ।


পিতামাতার অভাব বড়ই কষ্টের
পূর্ণ হয়না কোনোকাল,
ভালোবাসার অভাবে জীবন বিনষ্ট
হয়ে যায় শুধু মন মাতাল।


এই অভাব-ই করে স্বভাবের নষ্ট
খুন,হত্যা আর ডাকাতি,
এই অভাবের কারনে ছেড়ে চলে যায়
একান্ত জীবনের সাথী।


করো কারো জীবনে কপালের দায়ে
অভাব এসে বাসা বাঁধে,
কেউবা আবার পেয়ে হারানোর অভাবে
নির্জনে বসে বসে কাঁদে।