ইটের পর ইট দিয়ে তৈরি হয়েছে
তোমার সজ্জিত বাড়ি,
দিনের পর দিন করে আলিসানে বসবাস
সোনাদানা করেছো কাড়ি কাড়ি।


দিয়েছো কী তোমরা তাদের ন্যায্য মজুরী?
যাদের ঘামে ভেজা বাড়ি,
করেছো তুচ্ছ তাদের সমাজের মাঝে
নিচ্ছো তাদের সুখ কাড়ি।


শ্রমজীবীর শ্রমের মূল্য কখনো কী দিয়েছো?
রোদ-বৃষ্টিতে ভিজেছিল তারা,
তবুও তোমার অট্টালিকা করেছে বহুতল
নিজের শান্তি করে হারা।


আজ তুমি সমাজের মধ্যমনি হয়েছো
ভুরি ভুরি অর্থের প্রভাবে,
যাদের কষ্টের শ্রমে তোমার পকেটে টাকা
তারা আজো কঠিন অভাবে।


তাদের পাওনা বুঝিয়ে দাও হিসেব করে
ঘাম শুকানোর পূর্বক্ষণে,
বিশ্ব নবীর এই বাণীখানি মনে রেখো যেন
যতদিন আছো এই ভূবনে।


বেরিয়ে আসো সমাজের ঐ কালো শাসনের
নিষ্ঠুর নিয়মনীতি থেকে,
ভেদাভেদ ভুলে শ্রমজীবীদের আপন করে নাও
বিত্তের অহংকার না রেখে।


উৎস্বর্গ : সকল শ্রমজীবী মানুষদের।