কোনো এক শরতের সকালে
অজানার এক গাঁ,
নির্জন পথে কোনো এক ললনার
আলতা রাঙ্গা পা,
নূপুরের ধ্বনিতে হেঁটে চলছে
কণ্ঠে মধুর গান,
পিছু পিছু তার আগোচরে শুনে যেন
ভরে গেলো এই প্রাণ।


কেশের এ কী সুবাসের ছড়াছড়ি
যেন প্রেমের ঘ্রাণ,
কর্ণের দুলখানির বাতাসে দোলা
হাতে রঙিন কঙ্কন,
তার পদচারণায় মৃত্তিকাও মুগ্ধ
যেন ভালোবাসার স্পন্দন।


সেদিন দেখেছিলাম তাকে আমি
করেছে এই মন চুরি,
আজো গাঁয়ের প্রতিটি পথ ধরে
তাকেই যে খুঁজে ফিরি,
দেখা দাও; হে মনহরিণী, হে অঙ্গনা
হে নাম না জানা পরী।